বিশ্ব ফুটবলে কিংবদন্তি স্টাইকার গার্ড মুলারের জীবনাবসান

Mysepik Webdesk: তিনি বিশ্ব ফুটবলে পরিচিত ‘ডের বোম্বার’ বলে। জার্মান ফুটবল ইতিহাসে বিরাট সাফল্য তাঁর। ১৯৭৪-এ দেশকে বিশ্বকাপ দিয়েছেন তিনি। তাছাড়াও বায়ান মিউনিখের জার্সি গায়ে সর্বকালের সর্বোচ্চ গোল করেছিলেন তিনিই। তিনি গার্ড মুলার। আজ ফুটবল বিশ্বকে কাঁদিয়ে অনন্ত লোক যাত্রা করেছেন তিনি। কিংবদন্তি স্ট্রাইকার গার্ড মুলারের জীবনের যাত্রাপথ ৭৫ বছরে থেমে গেল আজ, ১৫ আগস্ট। প্রাক্তন এই মহাতারকার মৃত্যুর খবর টুইটের মাধ্যমে জানানো হয়েছে বায়ার্ন মিউনিখের তরফ থেকে। উল্লেখ্য যে, বায়ার্ন মিউনিখে খেলা মুলারের সঙ্গে জীবনের নানান সুখ দুঃখের স্মৃতি রয়েছে।

আরও পড়ুন: পূর্ণচন্দ্র ব্যানার্জি, মোহনবাগান এবং বাঙালির প্রথম অলিম্পিকে অংশগ্রহণ: ১৫ আগস্ট, ১৯২০

শোক প্রকাশ করে বায়ান মিউনিখের সিইও অলিভার কান এক বিবৃতির মাধ্যমে জানিয়েছেন, “আমরা গভীরভাবে মর্মাহত গার্ড মুলারের মৃত্যুতে। ক্লাবের ইতিহাসে তিনি অন্যতম সেরা কিংবদন্তি। এই সময় দাঁড়িয়ে মুলারের কৃতিত্বের সঙ্গে অন্য কারোর কৃতিত্ব মিলবে না। জার্মানি এবং বায়ার্নের ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার ছিলেন মুলার। বায়ান মিউনিখ বিশ্বের অন্যতম বৃহৎ ক্লাব করে তোলার নেপথ্য নামটা মুলারের। উনি আমাদের হৃদয়ে অমলিন থেকে যাবেন।” উল্লেখ্য যে, বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে ৫২২টি গোল করেছেন ৬০৭ ম্যাচে। তাছাড়াও তার ফুটবল ক্যারিয়ারে গোলের সংখ্যা ৭১১। সে ক্ষেত্রে তিনি ম্যাচ খেলেছিলেন ৭৮০টি। ১৯৭২ সালে এক মরশুমে ৮৫ গোল করে বিশ্বরেকর্ড গড়ে হইচই ফেলে দিয়েছিলেন মুলার। এই রেকর্ড দীর্ঘ চার দশক অক্ষত ছিল। লিওনেল মেসি ২০১২ সালে রেকর্ডটি ভেঙেছিলেন।

মুলার ১৯৮২ সালে ফুটবল থেকে অবসর নেন। এরপর তিনি মাদকাসক্ত হয়ে পড়েছিলেন। ২০১৫ সালে আলঝাইমারসে আক্রান্ত হন দু’টি বিশ্বকাপে খেলে ১৪টি গোলের মালিককে। এহেন ফুটবল নক্ষত্রের পতনে শোকের ছায়া নেমে এসেছে গোটা ফুটবল দুনিয়ায়।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *