বিশ্ব আলোকচিত্র দিবস

World Photography

স্বর্ণ চক্রবর্তী

আজ উনিশে আগস্ট, বিশ্ব আলোকচিত্র দিবস। ফোটোগ্রাফার বা আলোকচিত্রীদের কাছে আজ এটি এক বিশেষ দিন। একটি বিশেষ ঘটনা জড়িয়ে আছে আজকের এই দিনটির সঙ্গে। এই ঘটনাটি ঘটে ফ্রান্সে। ১৮৩৯ সালে ফ্রান্সের এক শিল্পী ও ফোটোগ্রাফার লুইস ডাগুরি এক বিশেষ পদ্ধতিতে ধাতব পাতের উপর আলোকচিত্র ফুটিয়ে তুলতে সক্ষম হন। এই বিশেষ পদ্ধতিটি ওনার নামানুসারে ডাগুরিওটাইপ প্রসেসিং নামে পরিচিতি পায়। এটি বিপুল জনপ্রিয়তা অর্জন করে ফোটোগ্রাফারদের কাছে। এই পদ্ধতিটি প্রায় অনেকটা আজকের দিনের ইনস্ট্যান্ট ফোটোর মতোই। তাই আজকের দিনে মূলত লুইস ডাগুরি আর তাঁর আবিষ্কার ডাগুরিওটাইপ প্রসেসিং কেই সম্মান জানানো হয় সারাবিশ্বে ফোটোগ্রাফির মাধ্যমে।

আরও পড়ুন: মুহূর্তকে বন্দি করে রাখা

BLUE MARSH HAWKV

আজকের দিনে ক্যামেরা ও ফোটোগ্রাফি আমাদের জীবনের একটি অতি প্রয়োজনীয় অংশ। যেকোনও রকম মুহূর্তকে মুহূর্তে বন্দি করা এখন আর কঠিন নয়। বিশেষ করে যাঁরা পেশাদার ফোটোগ্রাফার, তাঁরা এ পৃথিবীর প্রায় সব কিছুকেই ফোটোগ্রাফির মাধ্যমে অতুলনীয়ভাবে আমাদের সামনে তুলে ধরতে সক্ষম হয়েছেন। বিষয় যা কিছু হতে পারে – মানুষ, প্রকৃতি, ঘরবাড়ি, জীবজন্তু, এমনকী জলের তলার রঙিন পরিবেশ থেকে শুরু করে পৃথিবীর বাইরের বিভিন্ন গ্রহ, উপগ্রহ, উল্কা, ছায়াপথ প্রভৃতিও ফোটোগ্রাফির মাধ্যমে তুলে ধরা সম্ভব। ফোটোগ্রাফি সত্যি সত্যিই আমাদের জীবনের সঙ্গে গেঁথে গেছে। আর এখন ইন্টারনেট, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে আলোকচিত্র ছড়িয়ে পড়ছে দেশ থেকে বিদেশে। একাকার হয়ে গেছে সারা পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি ও ফোটোগ্রাফারা।

আরও পড়ুন: নাগপুরীতে এক বেলা!

INDIAN ROOFED TURTLE

আমিও একজন ফোটোগ্রাফার। তবে আমার বিষয় বন এবং বন্যপ্রাণ। বর্তমানে বন ও বন্যপ্রাণ সংরক্ষণের ক্ষেত্রে আলোকচিত্র অতি গুরুত্বপূর্ণ এক বিষয়। কোনও গভীর বনাঞ্চলে দুর্লভ প্রাণীর সন্ধান পেতে ক্যামেরা ট্র্যাপের সাহায্য নেওয়া হয়। ভারতবর্ষের বিভিন্ন বনাঞ্চলে ছবি তোলার সুযোগ হয়েছে আমার। আর সেই সময়ে লাভ হয়েছে অপূর্ব কিছু আভিজ্ঞতা। ফোটোগ্রাফির মাধ্যমে বন ও বন্যপ্রাণ সব সময়ই আলাদা এক মাত্রা পায়। তাই আজকের দিনে আমার নিজস্ব তোলা কিছু বন্যপ্রাণ আলোকচিত্র আপনাদের সকলের সঙ্গে ভাগ করে নেব। আজকে যাঁরা এই লেখা পড়বেন ও ছবি দেখবেন তাঁদের সকলকে জানাই হ্যাপি ওয়ার্ল্ড ফোটোগ্রাফি ডে।

JEWELL BUG
COMMON SILVERLINE
SAW SCALED VIPER
BLACK NECKED STORK
SPECTACLED COBRA
COMMON SAILOR
ORIENTAL GRAM BLUE
BENGAL TIGER
INDIAN ROCK PYTHON

Facebook Twitter Email Whatsapp

4 comments

  • প্রতিটি ছবিই অসামান্য

  • সিদ্ধার্থ মজুমদার

    অসাধারণ! ফোটোগ্রাফগুলি আউটস্ট্যান্ডিং ও সুন্দর। মুগ্ধ। এই দিনটি সম্পর্কে তথ্য অজানা ছিল, সমৃদ্ধ হলাম।

  • Piyali Banerjee

    চমৎকার। আরো এরকম লেখার অপেক্ষায় রইলাম।আর ছবিগুলির তো তুলনাই নেই।

  • অসাধারণ তথ্য সমৃদ্ধ লেখা, ছবি গুলো খুবই ভালো তবে বেশ কিচু ছবি একটু আলো চাইছে @*দারুন, অভিনন্দন জানাই @*.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *