বিশ্বরেকর্ড: ২৬ ঘণ্টারও কম সময়ে এভারেস্ট জয় করলেন হংকংয়ের মহিলা

Mysepik Webdesk: ইচ্ছেশক্তি থাকলে কোনও কিছুই যে অসম্ভব নয়, তা আরও একবার প্রমান করলেন হংকংয়ের এক মহিলা। হংকংয়ের বাসিন্দা, পেশায় শিক্ষিকা সাং হিন হাং (Tsang Yin-hung) ২৬ ঘণ্টারও কম সময়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে (২৯,০৩১ ফুট) উঠে বিশ্বরেকর্ড গড়লেন। তাঁর এই এভারেস্ট সামিট বিশ্বের প্রথম নারী হিসেবে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড সৃষ্টি করল। এর আগে এই রেকর্ডার দাবিদার ছিলেন এক নেপালি মহিলা পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। ২০১৮ সালে তিনি ৩৯ ঘণ্টা, ৬ মিনিট সময়ে এভারেস্টের শীর্ষে উঠতে সক্ষম হয়েছিলেন।

আরও পড়ুন: পাকিস্তানের বিমানে চুম্বনরত যুগল, তোলপাড় নেটদুনিয়ায়

এভারেস্ট বেসক্যাম্পের সমন্বয়কারী অফিসার জ্ঞানেন্দ্র শেষ্ঠ জানান, সাং হিন হাং শনিবার দুপুর ১টা ২০ মিনিটে এভারেস্ট বেস ক্যাম্প থেকে তাঁর যাত্রা শুরু করেন। রবিবার বিকেল ৩টা ১০ মিনিটে তিনি সামিট করেন। এই দূরত্ব অতিক্রম করতে তাঁর সময় লেগেছে মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিট। তাঁর গাইড ছিলেন পূর্বা তেনিজিং শেরপা। তিনিই ছিলেন প্রধান শেরপা। তাঁর দলে আরও ছিলেন পেম্বা দর্জি শেরপা (সর্দার), পূর্বা থিলে শেরপা (প্রধান সামিট গাইড), মিংবা নুরু শেরপা, পেম্বা তামাং ও নিমা গিলজেন শেরপা।

আরও পড়ুন: ইসরাইল ইস্যু: কাতারের নীতিতে পরিবর্তন আসবে না

ছোটবেলা থেকেই সাং হিন হাং পাহাড় চড়তে পছন্দ করতেন। এর আগেও তিনি বেশ কয়েকটি শৃঙ্গ সফলতার সঙ্গে জয় করেছিলেন। শিক্ষকতার জগতে প্রবেশ করার পর তাঁর দায়িত্ব বেড়েছে। কিন্তু তিনি তাঁর পাহাড় চড়ার নেশা ছাড়তে পারেন নি। সেই নেশাকেই সঙ্গী করে তিনি ছিনিয়ে নিয়েছেন এই শিরোপা। তবে এখনই তিনি গিনেস বুকে নাম লেখাতে পারছেন না। উপযুক্ত প্রমান দাখিল করে তবেই তাঁকে এই কৃতিত্ব অর্জনের সার্টিফিকেট পেতে হবে। তারপরেই মিলবে চূড়ান্ত স্বীকৃতি। তাঁর কথায়, জীবনের সেরা স্মৃতি হিসেবে রয়ে যাবে তাঁর এই এভারেস্ট জয়ের কৃতিত্ব।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *